Bartaman Patrika
বিদেশ
 

আফগানিস্তানে তালিবান হামলায় হত ২১ পুলিসকর্মী

 কাবুল, ১০ জানুয়ারি (এপি): আফগানিস্তানে পৃথক তালিবান হামলায় মৃত্যু হল ২১ জন পুলিসকর্মীর। বৃহস্পতিবার পশ্চিম প্রান্তের বাদগিস ও উত্তরে তাজিকিস্তান সীমান্তঘেঁষা তাখর ও বাগলান প্রদেশে একাধিক পুলিস চৌকিতে হামলা চালায় তালিবান জঙ্গিরা।
বিশদ
অস্ট্রেলিয়ায় বিভিন্ন দূতাবাসে সন্দেহজনক পার্সেল পাঠানোর দায়ে গ্রেপ্তার ১

 মেলবোর্ন, ১০ জানুয়ারি (পিটিআই): মেলবোর্নে ভারত সহ বিভিন্ন দূতাবাসে সন্দেহজনক পার্সেল পাঠানোর দায়ে একজনকে গ্রেপ্তার করল অস্ট্রেলিয়ার পুলিস। বুধবার রাতে ৪৮ বছর বয়সি ওই ব্যক্তিকে শেপারটন থেকে গ্রেপ্তার করা হয়।
বিশদ

11th  January, 2019
শাটডাউন আলোচনা থেকেই ‘ওয়াকআউট’ করলেন ট্রাম্প

 ওয়াশিংটন, ১০ জানুয়ারি: আমেরিকায় চলা শাটডাউন নিরসনে ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে বৈঠক থেকে ‘ওয়াকআউট’ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হাউস স্পিকার ন্যান্সি পেলোসি ও ডেমোক্র্যাট নেতা চাক শুমার মেক্সিকো সীমান্তবর্তী দেওয়াল নিয়ে ট্রাম্পের প্রস্তাবিত অর্থ বরাদ্দ দিতে রাজি না হওয়ায় আলোচনাই এগতে চাননি ট্রাম্প।
বিশদ

11th  January, 2019
নেপালে দমবন্ধ হয়ে মা ও দুই সন্তানের মৃত্যু

 কাঠমাণ্ডু, ১০ জানুয়ারি (পিটিআই): নেপালে ঘরে দমবন্ধ হয়ে এক মহিলা ও তাঁর দুই ছেলের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে বজোড়া জেলার একটি গ্রামে। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার রাতে ওই মহিলা ও তাঁর দুই শিশুপুত্রকে একটি ছোট ঘরে ঘুমিয়েছিলেন।
বিশদ

11th  January, 2019
ব্রিটেন: ব্রেক্সিট ঠেকাতে
তৎপর এমপিদের জোট

 লন্ডন, ১০ জানুয়ারি: চুক্তি নিয়ে আপত্তি রয়েছে অনেক। আবার চুক্তি ছাড়া বিচ্ছেদ কার্যকর করাতেও মহাবিপত্তি। তাই ব্রিটেন পার্লামেন্টে এমপিদের সর্বদলীয় একটি জোট ব্রেক্সিট ঠেকাতে তৎপর হয়ে উঠেছে। মঙ্গলবার সরকারের আর্থিক বিলে (ফিন্যান্স বিল) সংশোধনী চেয়ে সংসদে একটি প্রস্তাব পাশ হয়।
বিশদ

11th  January, 2019
  কঙ্গোয় প্রেসিডেন্ট নির্বাচনে ফলাফল ঘোষিত, জয়ী বিরোধী দলনেতা

 কিন্সহাসা (ডিআর কঙ্গো), ১০ জানুয়ারি (এপি): গণতান্ত্রিক পথে ক্ষমতা হস্তান্তরে ইতিহাস গড়ল কঙ্গো। দীর্ঘ প্রতীক্ষার পর ঘোষিত হল কঙ্গোর ভোটের ফলাফল। বৃহস্পতিবার সকালে নির্বাচন কমিশন ফলাফল ঘোষণা করে জানিয়ে দেয়, প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন বিরোধী দলনেতা ফেলিক্স সিসেকেডি।
বিশদ

11th  January, 2019
দ্বিতীয়বারের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন মাদুরো

 কারাকাস, ১০ জানুয়ারি (এপি): দেশের আর্থিক অস্থিরতা মাথায় নিয়ে দ্বিতীয়বারের জন্য ভেনেজুয়েলার প্রেসিডেন্ট পদে শপথ নিলেন নিকোলাস মাদুরো। বৃহস্পতিবার তিনি শপথগ্রহণ করেন। লাতিন আমেরিকার একাধিক দেশ মাদুরোকে প্রেসিডেন্ট হিসেবে মেনে না নিলেও প্রতিবেশী বেশ কয়েকটি মিত্র দেশ তাঁকে সমর্থন করেছে।
বিশদ

11th  January, 2019
আগামী অর্থবর্ষে ভারতের জিডিপি বাড়তে পারে ৭.৩ শতাংশ, বিশ্বব্যাঙ্কের রিপোর্ট

 ওয়াশিংটন, ৯ জানুয়ারি (পিটিআই): ২০১৮-১৯ অর্থবর্ষে ভারতের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির পরিমাণ হবে ৭.৩ শতাংশ। পরবর্তী দু’বছর সেই পরিমাণ বেড়ে দাঁড়াবে ৭.৫ শতাংশ। ভোগব্যয় এবং বিনিয়োগ বৃদ্ধির ফলে ভারতীয় অর্থনীতির এই বাড়বাড়ন্ত হবে বলে আগাম পূর্বাভাসে জানিয়েছে বিশ্বব্যাঙ্ক।
বিশদ

10th  January, 2019
পাকিস্তানে পরিবর্তন এলেও বাকি রয়েছে অনেক কাজ: মালালা

 নয়াদিল্লি, ৯ জানুয়ারি (পিটিআই): পাকিস্তানে পরিবর্তন এসেছে। তবে আরও অনেক কাজ বাকি রয়েছে বলে মনে করেন পাকিস্তানের নোবেলজয়ী মানবাধিকার কর্মী মালালা ইউসুফজাই। ‘উই আর ডিসপ্লেসড: মাই জার্নি অ্যান্ড স্টোরিজ ফ্রম রিফিউজি গার্লস অ্যারাউন্ড দি ওয়ার্ল্ড’ বইয়ে মালালা গোটা বিশ্বের শরণার্থীদের নানা সমস্যার কথা তুলে ধরেছেন।
বিশদ

10th  January, 2019
অস্ট্রেলিয়ায় ভারত সহ একাধিক দূতাবাসে রহস্যজনক প্যাকেট ঘিরে আতঙ্ক, চলছে তল্লাশি

মেলবোর্ন, ৯ জানুয়ারি (পিটিআই): বুধবার সকালে অস্ট্রেলিয়ায় ভারত সহ বিভিন্ন দেশের দূতাবাস এবং উপ-দূতাবাসে রহস্যজনক প্যাকেটকে ঘিরে তীব্র আতঙ্ক ছড়াল। আতঙ্কিত দূতাবাসের কর্মীরা দ্রুত দপ্তর খালি করে বেরিয়ে যান। অস্ট্রেলিয়ার পুলিস দূতাবাস এবং উপ-দূতাবাসগুলি ঘিরে রেখে তদন্ত শুরু করেছে।
বিশদ

10th  January, 2019
বাণিজ্য ঘাটতি ও প্রতিরক্ষা নিয়ে ফোনে কথা মোদী-ট্রাম্পের

 নয়াদিল্লি ও ওয়াশিংটন, ৮ জানুয়ারি (পিটিআই): টেলিফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের সঙ্গে আমেরিকার বাণিজ্য ঘাটতি, প্রতিরক্ষা ও সন্ত্রাসবাদ মোকাবিলায় সহযোগিতা বাড়ানো নিয়ে সোমবার সন্ধ্যায় দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথা হয়েছে বলে জানা গিয়েছে।
বিশদ

09th  January, 2019
আইএমএফের মুখ্য অর্থনীতিবিদ হিসেবে যোগ
দিলেন ভারতীয় বংশোদ্ভূত গীতা গোপীনাথ

 ওয়াশিংটন, ৮ জানুয়ারি: আন্তর্জাতিক অর্থভাণ্ডারের (আইএমএফ) মুখ্য অর্থনীতিবিদ হিসেবে মঙ্গলবার কাজে যোগ দিলেন ভারতীয় বংশোদ্ভূত গীতা গোপীনাথ। তিনিই প্রথম মহিলা, যিনি এই পদে এলেন। ৩১ ডিসেম্বর অবসর নিয়েছেন মরিস অবসফেল্ড।
বিশদ

09th  January, 2019
ভারত-পাকিস্তান যুদ্ধ বাধলে
তা হবে ‘আত্মহত্যার শামিল’
উদ্বেগ প্রকাশ ইমরানের

 ইসলামাবাদ, ৮ জানুয়ারি (পিটিআই): পাকিস্তান-ভারতের যুদ্ধ বাধলে তা ‘আত্মহত্যার শামিল’ বলে উদ্বেগ প্রকাশ করলেন পাক-প্রধানমন্ত্রী ইমরান খান। সেই সঙ্গে দু’দেশের শান্তি স্থাপন প্রসঙ্গে তিনি ভারতকে দোষারোপও করেন।
বিশদ

09th  January, 2019
চীনের স্কুলে হাতুড়ি নিয়ে হামলা, জখম ২০ পড়ুয়া

 বেজিং, ৮ জানুয়ারি (পিটিআই): ফের চীনের প্রাথমিক স্কুলে আক্রান্ত খুদে পড়ুয়ারা। হাতুড়ির মতো অস্ত্র নিয়ে পড়ুয়াদের মাথায় একের পর এক আঘাত করল স্কুলেরই এক প্রাক্তনকর্মী। ঘটনায় ২০টি শিশু জখম হয়েছে। তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।
বিশদ

09th  January, 2019
বস্ত্রশ্রমিক বিক্ষোভে কাঁদানে গ্যাস-রাবার
বুলেট, জখম ১২ পুলিস সহ ৬২ বাংলাদেশে

ঢাকা, ৮ জানুয়ারি (পিটিআই): বস্ত্রশিল্পের শ্রমিক বিক্ষোভকে ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ল বাংলাদেশ পুলিস। দু’পক্ষের সংঘর্ষে জখম হয়েছেন ৫০ জন আন্দোলনকারী। পাশাপাশি, বিক্ষোভকারীদের ছোঁড়া পাথরের ঘায়ে আহত হয়েছেন কমপক্ষে ১২ জন পুলিসকর্মী।
বিশদ

09th  January, 2019

Pages: 12345

একনজরে
নয়াদিল্লি, ১৯ জানুয়ারি (পিটিআই): আইআরসিটিসির দুর্নীতি মামলায় আপাত স্বস্তি পেলেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শনিবার দিল্লির এক আদালত লালুপ্রসাদের অন্তবর্তী জামিনের মেয়াদ ২৮ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সল্টলেক সেন্ট্রাল পার্কের কাছে ব্রিগেডগামী বাসের ধাক্কায় আহত হলেন বিধাননগর পুলিসের গোয়েন্দা প্রধান। শনিবার সকালে এই ঘটনাটি ঘটে। তবে আঘাত গুরুতর নয়। ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: পুরাতন মালদহ ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের মণ্ডলপাড়ায় দীর্ঘদিন ধরে নিকাশি নালা সংস্কার না হওয়ায় ওই নালা উপচে রাস্তা দিয়ে নোংরা জল বইছে। এলাকায় দীর্ঘদিন ধরে নিকাশি সমস্যা চলে আসায় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বাড়ছে।   ...

সংবাদদাতা, লালবাগ: সব্জি ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে জিয়াগঞ্জ সদর ঘাট সংলগ্ন সব্জি বাজারের ছাদ ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। ৬০০০বর্গ ফুটের ছাদ ঢালাই করতে ৫০লক্ষ টাকা খরচ হবে বলে জিয়াগঞ্জ-আজিমগঞ্জ পুরসভা সূত্রে জানা গিয়েছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অশান্তির সম্ভাবনা। মাতৃস্থানীয় কার শরীর-স্বাস্থ্যের অবনতি। প্রেমে সফলতা। বাহন ক্রয়-বিক্রয়ের যোগ। সন্তানের বিদ্যাশিক্ষায় উন্নতি।প্রতিকার: ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু
১৯৭২: নতুন রাজ্য হল অরুণাচল প্রদেশ ও মেঘালয়
১৯৯৩: মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্নের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৩৪ টাকা ৭২.০৪ টাকা
পাউন্ড ৯০.৭৪ টাকা ৯৪.০১ টাকা
ইউরো ৭৯.৬৬ টাকা ৮২.৬৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
19th  January, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩২, ৮১৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩১, ১৩৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১, ৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯, ২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯, ৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৬ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১৯/৫১ দিবা ২/১৯। নক্ষত্র- আর্দ্রা ৪/২১ দিবা ৮/৭ পরে পুনর্বসু ৫৭/২৯ শেষরাত্রি ৫/২২, সূ উ ৬/২২/৫২, অ ৫/১২/১০, অমৃতযোগ দিবা ৭/৬ গতে ১০/০ মধ্যে। রাত্রি ৬/৫৭ গতে ৮/৪৩ মধ্যে। বারবেলা ঘ ১০/২৬ গতে ১/৮ মধ্যে, কালরাত্রি ঘ ১/২৭ গতে ৩/৬ মধ্যে। 
৫ মাঘ ১৪২৫, ২০ জানুয়ারি ২০১৯, রবিবার, চতুর্দশী ১/৪২/২৩। আর্দ্রানক্ষত্র ৭/৩৪/১২। সূ উ ৬/২৪/৫৬, অ ৫/৯/৩৫, অমৃতযোগ দিবা ঘ ৭/৭/৫৫ থেকে ঘ ৯/৫৯/৪৯ মধ্যে এবং রাত্রি ৬/৫৫/৩৮ থেকে ৮/৪১/৪১ মধ্যে। বারবেলা ১০/২৬/৪১ থেকে ১১/৪৭/১৬ মধ্যে, কালবেলা ১১/৪৭/১৬ থেকে ১/৭/৫৫ মধ্যে, কালরাত্রি ১/২৬/৪১ থেকে ঘ ৩/৬/৬ মধ্যে। 
 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেমে সফলতা। বৃষ: অগ্নিবিদ্যুৎ থেকে সতর্ক হওয়া প্রয়োজন। মিথুন: বিদ্যার্জনে শুভ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: হিন্দু কলেজের (বর্তমান প্রেসিডেন্সি কলেজ) যাত্রা শুরু১৯৭২: নতুন রাজ্য ...বিশদ

07:03:20 PM

দিনহাটায় আগ্নেয়াস্ত্র ও কার্তুজ সহ ধৃত ১ 

03:22:34 PM

হিমাচলের কেলং ভ্যালিতে ব্যাপক তুষারপাত 

03:21:00 PM

হায়দরাবাদে বিমানবন্দর থেকে ৬৬ লক্ষ টাকার সোনার বাট সহ গ্রেপ্তার ১ 

03:17:00 PM

সিরিয়ায় যাত্রীবাহী বাসে বিস্ফোরণ, মৃত ৩ 

03:03:00 PM